8 Powerful Tips to Boost Your Serotonin: Be Productive and Happy at Once

By | December 15, 2020

আমাদের সাফল্য এবং উত্পাদনশীলতা স্থির নয়। কখনও কখনও আমরা আরও উত্পাদনশীল এবং দৃষ্টি নিবদ্ধ করা হয়। আমরা সহজ সিদ্ধান্ত নিই এবং আরও কাজ শেষ করতে বেছে নিই কারণ আমরা মনে করি আমরা পারব। তবে কখনও কখনও আমরা নিজেকে নিরর্থক কাজ করতে সময় নষ্ট এবং গুরুত্বপূর্ণ বিশদটি অনুপস্থিত দেখতে পাই।

আপনার মেজাজের সাথে কোনও ভুল নেই এবং আমাদের ক্রিয়াকলাপ আমাদের দেহে হরমোনীয় ভারসাম্য দ্বারা নির্ধারিত হয়। তবে, একটি গুরুতর হরমোন ভারসাম্যহীনতা আপনার পরিকল্পনা নষ্ট করতে পারে এবং আপনার স্বাভাবিক ক্রিয়াকলাপকে চ্যালেঞ্জ করতে পারে।

হরমোনগুলি আপনার মেজাজকে প্রভাবিত করতে পারে। তারা আপনাকে কম বেশি সক্রিয় করে তোলে, তারা আপনার মেজাজ এবং আচরণ পরিবর্তন করে। কিছু হরমোন ছাড়াই আমরা জীবন উপভোগ করা বন্ধ করব এবং হতাশাবোধ করব। এরকম একটি হরমোন হ’ল সেরোটোনিন।

সেরোটোনিন কী?

সেরোটোনিন সর্বাধিক আলোচিত হরমোনগুলির মধ্যে একটি, তবে, এই হরমোনটি কী এবং এটি আমাদের মেজাজকে কীভাবে প্রভাবিত করে তা সকলেই বুঝতে পারে না। প্রথমত, উদ্বেগ নিয়ন্ত্রণ করার জন্য এটি দায়ী। এটি আমাদের খুশি করে তোলে সেরোটোনিনের ঘাটতি উদ্বেগ, হতাশা, পার্কিনসন রোগ এবং আলঝাইমার রোগ সহ অনেকগুলি রোগ এবং মানসিক অবস্থার জন্ম দেয়।

এই হরমোন হতাশার সাথে সরাসরি সম্পর্কিত। তবে আমাদের আবেগ নিয়ন্ত্রণ করার চেয়ে এটির আরও বেশি কার্য রয়েছে। উদাহরণস্বরূপ, সেরোটোনিন আমাদের সঠিকভাবে ঘুমাতে সহায়তা করে। সার্কেডিয়ান চক্র নিয়ে সমস্যাগুলি যুক্ত করে এবং আমাদের সময়মতো জাগাতে সহায়তা করে। নিম্ন মাত্রায় সেরোটোনিনযুক্ত লোকেরা হতাশা এবং অনিদ্রা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তবে জীবনচক্রের সমস্যাগুলি হতাশার কারণ হতে পারে। এ কারণেই তৃতীয় শিফটে কর্মীরা এই ব্যাধি হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

আমাদের সকলের মধ্যে সেরোটোনিনের মাত্রা স্বাভাবিক। আমাদের সাধারণ সেরোটোনিন স্তরগুলি জেনেটিক। তবে এটি নির্ভর করে যে আমরা কত দ্রুত উত্পাদন করি। কিছু ক্রিয়াকলাপ সেরোটোনিনের মাত্রা বাড়িয়ে তুলতে পারে, অন্যরা হরমোন ভারসাম্যহীনতা এবং তার পরিণতি ঘটাতে পারে।

আপনি এখনই কী করছেন তা দেখতে আপনাকে আপনার দেহের সেরোটোনিন সম্পর্কে চিন্তা করতে হবে। উদাহরণস্বরূপ, যদি আপনি ভাল খান, পর্যাপ্ত সূর্যের আলো থাকুন এবং চাপযুক্ত পরিস্থিতি এড়ান, আপনার সেরোটোনিনের মাত্রা বাড়বে।

কীভাবে আপনার সেরোটোনিন বাড়ানো যায়

1. আরও প্রাকৃতিক আলো পান

সূর্যের আলো সেরোটোনিন সিস্টেমকে উদ্দীপিত করে এবং এর উত্পাদন বাড়ায়। এছাড়াও, সূর্যের আলো যত তীব্র হয়, ততই দ্রুত আমরা সেরোটোনিন উত্পাদন করি। তাই অবাক হওয়ার কিছু নেই যে আমরা শীতকালে শরত্কালে খুব হতাশাবোধ করি। রোদ কেবল সেরোটোনিনের উত্পাদনকে উদ্দীপিত করে না এটি আপনার মেজাজ নির্বিশেষে আপনার জ্ঞানীয় কার্যকেও উন্নত করে।

আকাশ মেঘলা থাকলেও কৃত্রিম আলো কাজ করে না তবে আপনি এখনও বাইরে বেশি আলো পেয়ে যাচ্ছেন, তাই উঠে পড়ুন। যেহেতু আপনি সারা দিন ধরে উত্পাদনশীল থাকেন, আমরা আপনাকে হাঁটতে যাওয়ার পরামর্শ দিই।

2. সরান

অনুশীলন দুটি উপায়ে সেরোটোনিন বাড়িয়ে তুলতে পারে। প্রথম এবং সর্বাগ্রে, যখন নিউরনগুলি সক্রিয় হয় তখন তারা সেরোটোনিন নিউরনগুলিও সক্রিয় করে। এটি সেরোটোনিন সংশ্লেষণকে উদ্দীপিত করে এবং আমাদের মস্তিষ্কে সেরোটোনিনের পরিমাণ বাড়িয়ে তোলে। অতিরিক্তভাবে, অনুশীলন আরেকটি হরমোনের স্তর বাড়িয়ে তোলে – ট্রিপটোফান, সেরোটোনিনের পূর্ববর্তী or

৩. প্রাণীজ প্রোটিন

ট্রাইপটোফানকে সেরোটোনিনে রূপান্তরিত হওয়ার সাথে সাথে ট্রিপটোফেন বাড়িয়ে আমরা আমাদের সেরোটোনিনের স্তর নিয়ন্ত্রণ করতে পারি। অ্যানিম্যাল প্রোটিন ট্রাইপটোফানের একটি প্রধান উত্স। আপনি যা যা চয়ন করুন: মুরগী, ডিম, গো-মাংস, ভেড়ার বাচ্চা বা টার্কি, এই সমস্ত পণ্য ট্রাইপটোফান সংশ্লেষণ যোগ করবে এবং আপনাকে খুশি মনে করবে।

৪. বেশি ঘুম পাও

সেরোটোনিন আপনার ঘুমের গুণমান এবং পরিমাণকে প্রভাবিত করে তবে এই সিস্টেমটি বিপরীত পথে কাজ করে। আপনি যত বেশি ঘুমাবেন তত বেশি সেরোটোনিন পাবেন। ঘুমের অভাব হ’ল কারণ যা আমাদের দেহ এই হরমোন তৈরি করে না এবং সেরোটোনিনকে সঠিকভাবে প্রতিক্রিয়া জানায় না।

দীর্ঘায়িত ঘুম বঞ্চনা আমাদের সেরোটোনিন পথগুলিকে ধ্বংস করে। আপনাকে পুরো অন্ধকার ঘরে ঘুমাতে হবে। ঘুমের সময়কাল 7 থেকে 9 ঘন্টা পর্যন্ত পরিবর্তিত হতে পারে।

৫. বেশি পরিমাণে শর্করা খাবেন E

আপনি যদি সেরোটোনিন যুক্ত করতে চান তবে আপনার ডায়েটে আরও বেশি পরিমাণে কার্বস অন্তর্ভুক্ত করা দরকার। কার্বোহাইড্রেটগুলি ইনসুলিন বাড়ায়, যা রক্তের প্রবাহ থেকে মস্তিষ্কের কোষগুলিতে অ্যামিনো অ্যাসিড বহন করে। ট্রাইপটোফান যেহেতু ইনসুলিন দ্বারা আক্রান্ত হয় না, তাই এই অ্যামিনো অ্যাসিড একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি সেরোটোনিনে পরিণত হয় এবং আমাদের আরও ভাল বোধ করে। সুতরাং, নিশ্চিত হয়ে নিন যে আপনি যথেষ্ট পরিমাণে আঠালো-মুক্ত শাকসব্জী এবং শস্য খান।

Extra. অতিরিক্ত মাইক্রোনিউট্রিয়েন্ট পান

আপনার আরও ভিটামিন বি 6 এবং ভিটামিন ডি খাওয়া দরকার সূর্যের আলো আরও ভিটামিন ডি পাওয়ার একটি ভাল উপায় তবে আপনি এটি লিভার, ডিমের কুসুম এবং সীফুড জাতীয় খাবারগুলিতে দেখতে পারেন। বি 6 এর জন্য, আপনি এটি মাছ, পালং শাক এবং সেলারি খাওয়ার মাধ্যমে পেতে পারেন।

7. একটি ম্যাসেজ পান

একটি ভাল ম্যাসেজ করার পরে, আপনার দেহে সেরোটোনিনের স্তর 28% বৃদ্ধি পায়। ম্যাসেজ স্ট্রেস হরমোন কর্টিসলকে 31% হ্রাস করে এবং আরেকটি খুশি হরমোন – ডোপামিন বাড়ায়।

Leave a Reply

Your email address will not be published.